Monday, June 19, 2023

আপনার বাচ্চারা পড়াশোনা করতে না চাইলে কি করবেন?

 বাচ্চারা পড়াশোনা না চাইলে কিছু পদক্ষেপ নিতে পারেন:



1. মজার ও আকর্ষণীয় বই প্রদান করুন: বাচ্চারা সাধারণত মজার ও আকর্ষণীয় বইগুলি পড়াশোনা করতে আগ্রহী হয়। গল্পবই, রঙিন প্যাপারবই, উইন্ড-উপ বই, ছবির সহিত গল্পবই এবং পাজল বই একটি স্বাদমত চয়ন হতে পারে।


2. পড়াশোনার সময় মজার অংশ যোগ করুন: বইটি পড়তে সময় গুলি মজার ও স্বাদমত করতে পারেন। আপনি অল্প আল্পশো ধরে ভূলগুলি করে ধরে গল্প বলতে পারেন, ধ্বনি পরিবর্তন করতে পারেন, উচ্চারণের কিছু শব্দ উচ্চারণ করতে পারেন এবং চমৎকার সবোরজের মধ্যে গল্পের কথা যোগ করতে পারেন।


3. উদার প্রশংসা দিন: বাচ্চাকে উৎসাহ দিন এবং প্রশংসা করুন যখন তিনি বই পড়াশোনা করছেন। প্রশংসা ও উৎসাহ ত


াদের অনুভূতি বৃদ্ধি করবে এবং পড়াশোনার প্রতি আগ্রহী করবে।


4. বই পড়ার সময় আপনি সহযোগিতা করুন: আপনি আপনার বাচ্চাকে সমর্থন করতে পারেন এবং তাদের জিজ্ঞাসা করতে পারেন। যেমনঃ তাদের সবচেয়ে পছন্দের বই পরিচিত করতে পারেন, অজানা শব্দের অর্থ বুঝাতে পারেন এবং তারা পড়তে যা পছন্দ করেন তা সম্পর্কে আলোচনা করতে পারেন।


5. প্রয়োজনে বইগুলি পরিবর্তন করুন: বাচ্চার আগ্রহ উজ্জ্বল রাখতে এবং নতুনত্ব আনতে বই পরিবর্তন করুন। নতুন বই কিনুন বা লাইব্রেরি থেকে নতুন বই নিয়ে আসুন।


6. একাধিক মাধ্যমে পড়াশোনা উপযোগী করুন: পড়াশোনার অংশগুলি বুকস, ইলেকট্রনিক ট্যাবলেট বা কম্পিউটারের মাধ্যমে প্রদর্শন করতে পারেন। কিছু আপ্লিকেশন ও ওয়েবসাইট রয়েছে যা কর


্মক্ষমতা এবং অ্যানিমেশন সংক্রান্ত বই পড়াশোনা করার উপায় প্রদান করে।


7. গল্পটির উপর আধারিত গোল্পের ছড়িয়ে পরিণতি করুন: বইটি পড়ার পরে সাধারণত বাচ্চারা অপুর্ব আবিষ্কার করে যে বইটি বেশি পছন্দ করেন এবং তারা এই গল্পের আশ্চর্য ঘটনা বা মূল পাতার উপর আধারিত আরও কয়েকটি গল্প খুঁজতে পারেন। এই প্রক্রিয়াটি তাদের রূচিতের মধ্যে আরও আগ্রহ সৃষ্টি করবে।


সর্বশেষে, বাচ্চার আগ্রহ উবারে এবং তাদের সমর্থন করে সময় দিতে গুরুত্বপূর্ণ। তাদের কর্মক্ষমতা ও আগ্রহ সংরক্ষণের জন্য উত্সাহ দিয়ে থাকুন।

No comments:

Post a Comment

China company offer 5.65 Lakhs every year. Why??

  China's Population Challenge and Company Offer:  China is grappling with a population issue that poses economic concerns for the count...